ষ্টীল / আয়রন বার

ষ্টীল / আয়রন বার যে কোন নির্মান কাজের প্রধান উপাদান। এর উপরেই বিল্ডিং এর স্থায়িত্ব নির্ভর করে। আমাদের দেশে অনেক ষ্টীল রোলিং মিলস আছে যারা বিভিন্ন ধরণের ষ্টীল বার তৈরি করে থাকে। এর মধ্যে ইন্ডাস্ট্রিয়াল ও হোম বিল্ডিং ষ্টীল বার অন্যতম।

ভালো ষ্টীল / আয়রন বার চেনার উপায়

আমাদের দেশে সাধারণত দুই ধরণের আয়রন বার পাওয়া যায়। গ্রেড আয়রন বার ও নন গ্রেড আয়রন বার। গ্রেড আয়রন বার সবচেয়ে বেশি নির্ভরযোগ্য ও টেকসই মানের হয়ে থাকে। উন্নত প্রযুক্তি ও সঠিক মানের উপাদান দিয়ে তৈরি করা হয় গ্রেড আয়রন বার। নির্মানকাজ শুরু করার আগে গ্রেড অনুযায়ী আয়রন বার এর গুনগত মান যাচাই করে নেয়া উচিত।

দেশীয় ষ্টীল রোলিং মিলসগুলো সাধারণত দুই গ্রেডের আয়রন বার তৈরি করে থাকে। ৪০ গ্রেড ও ৬০ গ্রেডের আয়রন বার সবচেয়ে উপযোগী যে কোন ধরণের নির্মান কাজের জন্য। ইন্ডাস্ট্রিয়াল কাজের জন্য ৪০ গ্রেড ও ৬০ গ্রেডের আয়রন বার নির্ভরযোগ্য।

শীর্ষ পাঁচ ষ্টীল রোলিং মিলস

আমাদের দেশে অনেক ষ্টীল রোলিং মিলস আছে যারা বিভিন্ন ধরণের ষ্টীল বার তৈরি করে থাকে। দেশীয় ষ্টীল রোলিং মিলগুলোর মধ্যে শীর্ষ পাঁচ ষ্টীল রোলিং মিলসগুলো হলো –

১. বাংলাদেশ ষ্টীলস রি-রোলিং মিলস (বিএসআরএম)

২. কবির ষ্টীলস রি-রোলিং মিলস (কেএসআরএম)

৩. রহিম ষ্টীলস রোলিং মিলস (আরএসএম)

৪. বন্দর ষ্টীল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (বিএসআই)

৫. জিপিএইচ ইস্পাত লিমিটেড (জিপিএইচ)

নির্মানকাজে অর্থের অপচয় বাচাতে যা করবেন

বাড়ি নির্মাতাদের লোহার বার কেনার আগে কয়েকটি নির্দিষ্ট জিনিস জানা দরকার যাতে করে আপনার নির্মানকাজে অর্থের অপচয় না হয়, পাশাপাশি আপনি ভালো মানের নির্মান সামগ্রী ক্রয় করতে পারেন। লোহার বার কেনার আগে কিছু বিষয় বিবেচনা করা উচিত, যেমন –

১. অন্যের দ্বারা প্ররোচিত হয়ে অন্ধের মতো নির্মান সামগ্রী কিনবেন না। বাজার যাচাই করে পণ্যের গুণগতমান ও দাম জেনে বুঝে নির্মান সামগ্রী কিনবেন।

২. ইঞ্জিনিয়ার এর সাথে কথা বলে জেনে নিন পুরো নির্মানকাজে কি পরিমাণ ষ্টীল / আয়রন বার লাগতে পারে। পুরোপুরি সঠিক না হলেও আনুমানিক ধারনা থাকা জরুরি।

৩. দামে সস্তা হলেই সে সকল ষ্টীল / আয়রন বার কিনবেন না। গুণগতমান দেখেই ষ্টিল বার এর মত গুরুত্বপূর্ণ নির্মান সামগ্রী কেনা উচিত।

৪. ষ্টীল / আয়রন বার সম্পর্কে ঠিকাদার বা নির্মাণ শ্রমিকদের কাছে জিজ্ঞাসা করবেন না, কারণ তারা সঠিক পরামর্শ নাও দিতে পারে। সুতরাং এটি সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন।