টাইলস ও তার ব্যবহার

আধুনিক এই যুগে শহরের বাসা বাড়িতে টাইলস ছাড়া কল্পনাই করা যায়না। মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সবাই এখন ঘড়ের মেঝের সৌন্দর্য বর্ধনে বিভিন্ন রকমের টাইলস ব্যবহার করে থাকেন। এটা এখন আর বিলাসিতা নয় প্রয়োজন। মিসরীয় সভ্যতায় টাইলস এর ব্যবহার শুরু হয় আজ থেকে প্রায় সাত হাজার বছর আগে।

টাইলসের প্রকারভেদ ও ব্যবহার

টাইলসের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারভেদ, মেঝে ও দেয়ালে ব্যবহারের জন্য রয়েছে আলাদা টাইলস। আসুন জেনে নেই সেগুলোর নাম ও তাদের ব্যবহার –

১। সিরামিক টাইলস – এই ধরনের টাইলস ঘড়ের যেকোন দেয়ালে লাগানোর উপযোগী। সাধারণত বাসা বাড়ির বাথরুমে এই টাইলস সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

২। মিরর পলিশড টাইলস – এধরনের টাইলস মেঝেতে ব্যবহারের জন্য সবচেয়ে উপযোগী ও উন্নতমানের টাইলস। অফিস বা বাণিজ্যিক ভবনে এই টাইলস সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

৩। হোমোজিনিয়াস টাইলস – এটা হল মেঝেতে ব্যবহারের জন্য সাশ্রয়ী দামের টাইলস। সাধারণত বাসা বাড়ির মেঝেতে এই টাইলস ব্যবহার করা হয়ে থাকে।

৪। রাস্টিক টাইলস – কিছু টাইলস আছে যেগুলো দেয়াল ও ফ্লোর দুই জায়গাতেই ব্যবহারের উপযুক্ত। রাস্টিক টাইলস সেরকমেরই একটি টাইলস। যারা দেয়াল ও মেঝেতে ম্যাচিং করে টাইলস ব্যবহার করতে চান তাদের জন্য উপযোগী।

টাইলস ব্যবহারের সুবিধা –

টাইলস ব্যবহার করার আগে জেনে নিন আপনি কেন আপনার স্থাপনায় টাইলস ব্যবহার করবেন। আনেকেই মনে করেন টাইলস ব্যয় সাপেক্ষ কিন্তু বাস্তবে তা নয়। খানিকটা খরচ হলেও সেটা টেকসই, স্থায়িত্ত্ব ও সৌন্দর্য বর্ধনে অনেক গুরুত্বপূর্ন ভূমিকা রাখে। আসুন টাইলস ব্যবহারের কিছু সুবিধা সম্পর্কে জেন নেই –

১। মোজাইক ও মার্বেলের চেয়ে তুলনামূলক খরচ কম, এমনকি টেকেও বেশিদিন।

২। টাইলস সহজে প্রতিস্থাপন করা যায় ও রক্ষণাবেক্ষণ সহজ।

৩। টাইলস হচ্ছে আগুন প্রতিরোধী এবং সহজে দাগ বা মরিচা পড়ে না।

৪। টাইলস ব্যবহারে মেঝে সমতল থাকে।

৫। সহজে ভাঙ্গে না তাই টাইলস ব্যবহার নিরাপদ।

৬। কম সময়ে স্থাপন করা যায় ও যত্ন নেয়া সহজ।

৭। দেয়ালে ব্যবহারে ঘড়ের সৌন্দর্য বাড়ে একই সাথে রং করার প্রয়োজন হয়না।

৮। দেয়ালে নোনা ধরার সম্ভাবনা থাকে না।

টাইলস কেনার আগে যা খেয়াল রাখবেন –

বাজারে আকার ও প্রকারভেদ অনুযায়ী নানা রকমের টাইলস পাওয়া যায়। যেকোন রকম টাইলস কেনার আগে অবশ্যই কিছু বিষয় জেনে নায়া উচিত অথবা মান যাচাই করে নেয়া উচিত। অন্যথায় একবার টাইলস লাগিয়ে ফেলার পর তা পরিবর্তন করাটা ব্যয় সাপেক্ষ। আসুন জেনে নেই টাইলস কেনার আগে যা জানা উচিত –

১। দেয়ালের টাইলসের ক্ষেত্রে একই রকমের কয়েকটি টাইলস পাশাপাশি রেখে রং ও মাপের সঠিকতা যাচাই করে নিন।

২। মেঝের টাইলসের ক্ষেত্রে দুটি বা চারটি টাইলস পাশাপাশি রেখে কোণ ও জয়েন্ট মিলিয়ে দেখে নিন। মাপে সমান ও জয়েন্টের মাঝে ফাকা না থাকলে সেটাই নিতে পারেন।

৩। মিরর পলিশড টাইলসের ক্ষেত্রে আলোর নিচে টাইলস রেখে এর প্রতিফলন যাচাই করে নিন।

৪। যে টাইলসের পানি শোষণ ক্ষমতা যত কম সেই টাইলসের মান তত ভাল।